ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

লামা পৌরসভার বাজেট ঘোষণা

লামা প্রতিনিধি :
নতুন কোন করারোপ ছাড়াই লামা পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরের ১৬ কোটি ১৯ লক্ষ ৬১ হাজার ৯৫১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২ ঘটিকায় পৌরভবন মিলনায়তনে তৃতীয় পৌর পরিষদের মেয়র মো. জহিরুল ইসলাম এ বাজেট পেশ করেন।
বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ ইসমাইল। এ সময় উপস্থিত ছিলেন, লামা সহকারি কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল ও ফাতেমা পারুল, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আবু মুছা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাথোয়াইচিং মার্মা, পৌরসভার কাউন্সিলর, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ প্রমুখ । এ সময় পৌরসভার সচিব মাসউদ মোরশেদ স্বাগত বক্তব্য রাখেন।
ঘোষিত বাজেটে মোট রাজস্ব আয়ের পরিমাণ ১ কোটি ৪৭ লক্ষ ৪০ হাজার ১৯২টাকা। মোট রাজস্ব ব্যয় পরিমাণ ধরা হয়েছে ১ কোটি ৪০ লক্ষ ৬৪ হাজার ৮৫১টাকা। সমাপনী স্থিতি ৬ লক্ষ ৭৫ হাজার ৩৪১ টাকা। এ খাতে উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে সাধারন সংস্থাপন শাখার জন্য ১ কোটি ১৭ লক্ষ ২৯ হাজার ৮৫১ টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী খাতে ৬ লক্ষ ৯০ হাজার টাকা, শিক্ষা খাতে ৩ লক্ষ ২৫ হাজার টাকা, পানি সরবরাহ খাতে ১৭ লক্ষ ৯৯ হাজার টাকা। এছাড়া অন্যান্য খাতে ৪ লক্ষ টাকা ব্যয় ধরা হয়েছে।
উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ১০ লক্ষ টাকা। এ খাতে আয় বিবরণে রয়েছে, সরকার প্রদত্ত্ব উন্নয়ন সহায়তা মঞ্জুরী বাবদ ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তৃন প্রকল্প হতে ৫ কোটি টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী বাবদ ১০ লক্ষ টাকা এবং শহর উন্নয়ন প্রকল্প হতে ১ কোটি টাকা, বিএমডিএফ হতে ২ কোটি টাকা, গুরুহত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য মঞ্জুরী ১ কোটি টাকা, পৌরসভা অবকাঠামো উন্নয়নের জন্য সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ ৫ কোটি টাকা প্রাপ্তি দেখানো হয়েছে। এ খাতের ব্যয় বিবরণে অবকাঠামো উন্নয়নে ৪ কোটি ১০ লক্ষ টাকা, পানি সরবরাহ প্রকল্প খাতে ২০ লক্ষ টাকা, সড়ক বাতি লাইন সম্প্রসারণ/সংস্ক্রা বাবদ ২ কোটি টাকা, বাস/জীপ স্টেশন উন্নয়ন/ মেরামত বাবদ ৭০ লক্ষ টাকা, পৌর মার্কেট নির্মাণ ও সম্প্রসারণ, পার্ক নির্মাণ, কমিউনিটি সেন্টার নির্মাণ, পৌর ভবন সংস্কার, পৌরসভা কার্যালয়ের সীমানা প্রাচীর এবং স্টাফ কোয়ার্টার নির্মাণের জন্য ৩ কোটি ৭০ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।
শেষে বাজেটের সফল বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ পৌরসভার সকল স্তরের জনসাধারণের সার্বিক সহযোগিতা কামনা করেন।

পাঠকের মতামত: